আর দেরি নেই! ঝমঝমিয়ে নামছে বৃষ্টি, কবে? দিনক্ষণ জানিয়ে দিল আবহাওয়া দফতর!

গত সপ্তাহে কয়েকদিনের বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি পাওয়া গিয়েছিল। তাপমাত্রাও কমেছিল কয়েক ডিগ্রি। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো ফের চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। তার সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। ফলে ফের সেই চাঁদি ফাটা গরম, সঙ্গে প্যাচপ্যাচে ঘর্মাক্ত পরিস্থিতি।এরই মাঝে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ হবে ক্রমশ ঊর্ধ্বমুখী। বৈশাখের প্রথম সপ্তাহ থেকেই ঝোড়ো ব্যাটিং করবে দাবদাহ। তাহলে বৃষ্টি কবে? জানিয়ে দিল আলিপুর। টানা তাপপ্রবাহের কষ্টে এবার পড়তে চলেছে ইতি৷মার্চ শেষ হতে না হতেই দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলার তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রিতে। বৃষ্টির পালা কাটতেই ফের একবার ভয়ঙ্কর তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

```

হিট ওয়েভ নিয়ে রাজ্যবাসীর জন্য সতর্কবার্তাও জারি করেছে হাওয়া অফিস।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ পয়লা বৈশাখ থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে। এবার তাপমাত্রা বাড়ার পালা। আগামী পাঁচ দিনে গাঙ্গেয় বঙ্গে তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কিন্তু তার সত্ত্বেও বৃষ্টি হতে চলেছে দক্ষিণ বঙ্গের কয়েকটি জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পয়লা বৈশাখ থেকেই আবহাওয়ার পরিবর্তন শুরু হয়েছে। এবার তাপমাত্রা বাড়ার পালা। আগামী পাঁচ দিনে গাঙ্গেয় বঙ্গে তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।তবে গরমের মাঝেই আজ থেকে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কোনও কোনও অংশে হাল্কা বৃষ্টির সম্ভাবনা দিয়েছে আবহাওয়া দফতর।সপ্তাহের শুরুতে সোমবারও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হতে পারে। বাকি সমস্ত জেলায় হালকা বৃষ্টিপাত হবে পুরো সপ্তাহ জুড়ে, কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে পুরো দক্ষিণবঙ্গে।

```

তবে বৃষ্টির জেরে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। তবে আগামী রবিবারের পর থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বাড়বে। পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং সিকিমে হালকা বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে।